বিহারে এনসেফালাইটিসে শিশু মৃত্যু বেড়ে ৩৬

নিজস্ব সংবাদ Jun 12, 2019 - Wednesday নিউজ রুম 71


বিহারে এনকেফালাইটিস রোগে শিশু মৃত্যুর সংখ্যা বেড়ে পৌঁছেছে ৩৬। গত ৪৮ ঘণ্টায় এত সংখ্যক শিশু মৃত্যুর পাশাপাশি এই রোগে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি আছে আরও ১৩৩ শিশু।


চিকিৎসকরা জানিয়েছেন, হাইপোগ্লাইসিমিয়ার বা ব্লাড সুগার খুবই নিচে নেমে যাওয়া এই কারনেই বেশিরভাগ শিশুর মৃত্যু হয়েছে। এই বিষয়ে আরও পরীক্ষা-নিরীক্ষার প্রয়োজন বলে মনে করছেন তারা। তবে ৯০ শতাংশ শিশু মৃত্যুর কারণ হিসেবে হাইপোগ্লাইসিমিয়ার কথাই জানিয়েছেন বিহারের শ্রী কৃষ্ণ মেডিকেল কলেজ হাসপাতালের মেডিকেল সুপারিনটেনডেন্ট ড. এসকে শাহী। জেলার বেশিরভাগ সরকারি ও বেসরকারি হাসপাতাল ভর্তি শিশু রোগীতে, যার বেশির ভাগ আসছে প্রত্যন্ত এলাকা থেকে। উদ্বেগ প্রকাশ করে মুখ্যমন্ত্রী নিতিশ কুমার বলেন, সার্বিক পরিস্থিতি দেখে মনে হচ্ছে তথ্য ঘাটতি ও লোকজনের মধ্যে এই রোগ প্রতিরোধ সম্পর্কে সচেতনতার অভাব রয়েছে। গত দুই বছরে এমন রোগে শিশু মৃত্যুর হার কমলেও এ বছর হঠাৎ-ই তা আবার বৃদ্ধি পেয়েছে। সচেতনতার কাজ যথাযথভাবে পরিচালিত হচ্ছে না বলেও তিনি মনে করেন। 


মুখ্যমন্ত্রী অভিভাবকদের তাদের সন্তানের প্রতি আরও যত্নবান হওয়ার পাশাপাশি শিশুরা যাতে রাতে খালি পেটে না ঘুমিয়ে পড়ে সে বিষয়ে সজাগ থাকার জন্য পরামর্শ দিয়েছেন।

আপনাদের মূল্যবান মতামত জানাতে কমেন্ট করুন ↴

সবার আগে খবর পেতে , পেইজে লাইক দিন

আপনার পছন্দ

বিজ্ঞাপন
PMJOK

আরও খবর

বিজ্ঞাপন
PMJOK
Jishu da