ফের সম্মানিত হলেন উত্তর বঙ্গের লেখক সুশান্ত নন্দী।

জয়দেব গোপ Jan 16, 2020 - Thursday উত্তর দিনাজপুর


:ত্রিপুরায় ফের সম্মানিত হলেন উত্তর বঙ্গের ইসলামপুরের লেখক সুশান্ত নন্দী। ১২ই জানুয়ারি উত্তর ত্রিপুরা জেলার কাঞ্চনপুর এলাকায় রেভিনিউ ডাকবাংলার কনফারেন্স হলে আয়োজিত কবিতা উপত্যকা শীর্ষক অনুভাবনায় কাঞ্চনপুর সাহিত্য উৎসবে ত্রিপুরা,পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের অর্থাৎ তিন বঙ্গভূমের


কবি,লেখক ও সাহিত্যিকদের নিয়ে আয়োজিত সাহিত্য সম্মেলনে সম্মানিত হলেন তিনি সহ ভারতবর্ষ ও বাংলাদেশের আরও আট জন লেখক। এদিন সুশান্ত নন্দীর পাশাপাশি সাহিত্য সম্মাননা তুলে দেওয়া হয় ত্রিপুরার কবি,সাহিত্যিক সেলিম মুস্তাফা,অশোকানান্দ রায় বর্ধন,পদ্মশ্রী মজুমদার,অপাংশু দেবনাথ,শ্যামল বৈদ্য,জ্যোতির্ময় রায়, জহর দেবনাথ,বাংলাদেশের জাকির আহমদ প্রমুখকে। উল্লেখ্য এ নিয়ে পরপর চারবার ত্রিপুরায় সম্মানিত হলেন ইসলামপুরে সুশান্ত নন্দী। এর আগে সমভূমি, স্রোত এবং মনুতট সাহিত্য উৎসবে তিনি সম্মানিত হন ।এদিন অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ত্রিপুরার অন্যতম লেখক বিমল চক্রবর্তী,সেলিম মুস্তাফা দেবব্রত দেব,সমর চক্রবর্তী ,গোবিন্দ ধর,পার্থ ঘোষ,জহর দেবনাথ,সন্তোষ রায়,পশ্চিম বঙ্গের সন্দীপ সাহু।অনুষ্ঠানের আয়োজক গোষ্ঠী তথা দোপাতা,বনতট ও রসমালাই এর সম্পাদক যথাক্রমে হারাধন বৈরাগী,দিব্যেন্দু নাথ ও অমল কান্তি চন্দ জানান,সাহিত্যের মাধ্যমে মেলবন্ধন ঘটাতেই এই উদ্যোগ।এছাড়াও এলাকার সাহিত্য ভাবনাকে প্রসারিত করতেই তাদের এই উদ্যোগ ।


সঞ্চালনয় কবি অভিককুমার দে। সঙ্গীতশিল্পী অপর্ণা বড়ুয়ার গানে এদিনের অনুষ্ঠানের উদ্বোধন।উপস্থিত আরো অনেক অনেক কবি সুহৃদ বৃন্দের কবিতা ও অণুগল্প পাঠে এই সুন্দর অনুষ্ঠান সুসম্পন্ন হয়।উক্ত অনুষ্ঠানে সৃজনশীল ব্যক্তিগনের সৃষ্টিশীল অণুভাবনার অণুকথা এই অনুষ্ঠান স্মরণীয় হয়ে থাকবে।


অন্যদিকে ১১ জানুয়ারী ত্রিপুরার কুমারঘাট এলাকায় স্থানীয় কো-অপারেটিভ কনফারেন্স হলে আলোচনা চক্রের পাশাপাশি সাহিত্য উৎসবে অতিথি হিসেবে যোগ দেন ইসলামপুরের কবি সুশান্ত নন্দী। সাহিত্য উৎসবের আয়োজক গোপাল চন্দ্র দাস জানান, একটি ব্যতিক্রমী বিষয় নিয়ে সাহিত্য পাঠের অনুষ্ঠানের যে আলোচনা এলাকায় প্রথম। একটি প্রাসঙ্গিক আলোচনায়

অন্যান্যদের মধ্যে ছিলেন ছড়াকার জ্যোতির্ময় রায়,বিমল চক্রবর্তী,গল্পকার শ্যামল বৈদ্য,সন্দীপ সাহু,কথাসাহিত্যিক দেবব্রত দেব,গোবিন্দ ধর ,জহর দেবনাথ,জাকির আহমদ,অপাংশু দেবনাথ প্রমুখ।

সবার আগে খবর পেতে , পেইজে লাইক দিন

আপনার পছন্দ

বিজ্ঞাপন
HS01

আরও খবর

বিজ্ঞাপন
HS01
HS02