আসছে লেসবিয়ান লাভস্টোরি ‘শীর কুর্মা’র ট্রেলার। ভিডিও সহ

নিউজ ডেস্ক Feb 27, 2020 - Thursday নিউজরুম 221


এমুহূর্তে বলিউডের সবশেষ হিট সিনেমাটির নাম ‘শুভ মঙ্গল জ্যাদা সাবধান’। দুই পুরুষের এই প্রেমকাহিনির প্রশংসা করেছেন খোদ মার্কিন প্রেসিডেন্টও। এবার দুই সমকামী নারীর প্রেমের গল্প নিয়ে আসছে সাম্প্রতিক সময়ের আলোচিত অভিনেত্রী স্বরা ভাস্করের ‘শীর কুর্মা’।


প্রচলিত ধারণা অনুয়ায়ী, ভালোবাসার জাত-পাত-ধর্ম হয় না। এর বাইরে রয়েছে কিছু অপ্রচলিত বাস্তবতা। সেই অপ্রচলিত ধারণাটি হলো, শুধু জাতি-ধর্ম-বর্ণ নয়, ভালোবাসার কোনো লিঙ্গও হয় না। পশ্চিমা বিশ্বের মতো ভারতেও সমকামী প্রেমকে সুপ্রিম কোর্ট অনেক আগেই স্বীকৃতি দিয়েছে। কিন্তু সমকামী জুটিরা মুক্তভাবে শ্বাস নিতে পারে না এখনও। সমাজ তথা পারিবারিক লাঞ্চনা-বঞ্চনার মাঝে আষ্টেপিষ্টে জড়িয়েও মুক্তির স্বাদ মেলে না। এরকম বাস্তবতার নিরীখেই প্রকাশ্যে এলো লেসবিয়ান লাভস্টোরি ‘শীর কুর্মা’র ট্রেলার। 


‘শুভ মঙ্গল জ্যাদা সাবধান’-এর পর আরও এক চমক দেখতে চলেছে বলিউড। ‘শুভ মঙ্গল জ্যাদা সাবধান’-এর ক্ষেত্রে ‘গে প্রেমকাহিনি’ দেখানো হয়েছিল। সেখানে রোমাঞ্চ করেন আয়ুষ্মান খুরানা ও জিতেন্দ্র কুমার। এবার বড় পর্দায় লেসবিয়ান প্রেমিক-জুটির টানাপোড়েনের সম্পর্ক ও রোমাঞ্চ নিয়ে আসছেন অভিনেত্রী দিব্যা দত্ত ও স্বরা ভাস্কর।


‘শীর কুর্মা’ সিনেমার ট্রেলারে ভালোবাসার গল্প বুনেছে দুই রক্ষণশীল মুসলিম পরিবারের মেয়ে সায়রা (দিব্যা) এবং সিতারা (স্বরা)। তবে এক্ষেত্রেও পারিবারিক দ্বন্দ্ব এবং সমাজের সঙ্গে লড়তে হয় তাদের। তারা কি জীবনসঙ্গী হিসেবে পাবেন একে অপরকে, নাকি সমাজের বাধায় গুমড়ে মরবে তাদের সহজাত প্রবৃত্তি, সেটাই বলবে এই সিনেমা। 


সিনেমাটিতে দিব্যা দত্তের মায়ের চরিত্রে অভিনয় করছেন শাবানা আজমি। পাকিস্তানি-কানাডিয়ান এক মেয়ের চরিত্রে অভিনয় করছেন স্বরা ভাস্কর। এর আগে যদিও শাবানা আজমিকে দীপা মেহতার সিনেমায় সমকামীর ভূমিকায় দেখা গিয়েছিল। তবে এবার তিনি থাকছেন সমকামী মেয়ের মায়ের ভূমিকায়।

সমকামিতা নিয়ে বলিউড হয়তো ইদানিং উদারতা দেখিয়েছে। তবে, বলিউডকে প্রথম সমকাম বা সমলিঙ্গ প্রেমের সঙ্গে পরিচয় করান দীপা মেহতা। ১৯৯৬ সালে চিত্রপরিচালক দীপা মেহতা বড়পর্দায় শাবানা আজমি এবং নন্দিতা দাসের সমকাম প্রেম দেখিয়েছিলেন। সমাজ তখনও এতটা উদার চোখে দেখত না এই সম্পর্ককে। তবে, তারপর থেকে বহু পরিচালকের হাত ধরেই বারবার এই সমকাম রোমাঞ্চ হয়ে উঠেছে তাদের সিনেমার বিষয়বস্তু। এবার সেরকমই এক সমকাম প্রেমের সম্পর্ক নিয়ে সিনেমা বানালেন পরিচালক ফারাজ আরিফ আনসারি।

সিনেমাটির গল্পও লিখেছেন ফারাজ নিজেই। সিনেমা প্রসঙ্গে তিনি বলেন, দিব্যা এবং স্বরা দু’জনেই উচ্চ মানের অভিনেত্রী হওয়ার পাশাপাশি এলজিবিটিকিউআইএ-এর সমর্থক। তাই ‘শীর কুর্মা’-র জন্যে তাদেরকে প্রস্তাব দেওয়া মোটেই কঠিন ছিল না। চিত্রনাট্য লেখার সময় থেকেই দিব্যার কথা মাথায় ঘুরছিল। স্বরাও অসাধারণ অভিনেত্রী। আর ওদের দুজনের কোনও আপত্তি নেই বড়পর্দায় সমকামী চরিত্রে দর্শকের সামনে আসতে।

পরিচালকের মতে, বলিউড এখনও ঠিক সমকামিতা মেনে নিতে পারেনি। তার মূল কারণ আমাদের সমাজের হোমোফোবিয়া এবং ট্রান্সফোবিয়া। আর ঠিক এই বিষয়টিকেই তিনি তুলে ধরতে চেয়েছেন ‘শীর কুর্মা’ সিনেমায়।



সূত্রঃ ইন্টারনেট



👇🏻দেখুন ‘শীর কুর্মা’ ট্রেলার:

আপনাদের মূল্যবান মতামত জানাতে কমেন্ট করুন ↴

সবার আগে খবর পেতে , পেইজে লাইক দিন

আপনার পছন্দ

বিজ্ঞাপন
Jishu da

আরও খবর

বিজ্ঞাপন
PMJOK
PMBJK DHUPGURI