লাদেনপুত্র হামজা ‘নিহত’

নিউজ ডেস্ক Aug 01, 2019 - Thursday নিউজ রুম


আন্তর্জাতিক জঙ্গি সংগঠন আল-কায়েদার প্রতিষ্ঠাতা ওসামা বিন লাদেনের ছেলে হামজা বিন লাদেন নিহত হয়েছেন। মার্কিন গোয়েন্দা কর্মকর্তারা এমনটাই দাবি করেছেন। বৃহস্পতিবার বিবিসি অনলাইনের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।


তবে কবে কোথায় কীভাবে হামজা নিহত হয়েছেন, সে সম্পর্কে স্পষ্ট কিছুই জানায়নি নাম প্রকাশ না করা মার্কিন গোয়েন্দা সূত্রগুলো।



হামজাকে ওসামা বিন লাদেনের উত্তরাধিকারী মনে করা হচ্ছিল। হামজাকে ধরিয়ে দিতে চলতি বছরের ফেব্রুয়ারিতে পুরস্কার ঘোষণা করে যুক্তরাষ্ট্র। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে তখন বলা হয়েছিল, হামজার বিষয়ে কেউ তথ্য দিতে পারলে তাঁকে ১০ লাখ ডলার পুরস্কার দেওয়া হবে।



হামজা ২০১৫ সালে আল-কায়েদার সদস্য হন। ২০১৭ সালে তাঁকে কালো তালিকাভুক্ত করে যুক্তরাষ্ট্র। এই তালিকায় হামজাকে ‘বিশেষ বৈশ্বিক সন্ত্রাসী’ বলা হয়। এর আগে হামজার সৎভাই সাদকে একই তালিকায় অন্তর্ভুক্ত করা হয়। 



হামজার বয়স ৩০ বছর বলে ধারণা করা হচ্ছিল। বাবার হত্যার প্রতিশোধ নিতে হামজা কয়েক বছর ধরে যুক্তরাষ্ট্র ও তার মিত্র দেশগুলোতে হামলা চালাতে অনুসারীদের আহ্বান জানিয়ে অডিও-ভিডিও বার্তা দিয়ে আসছিলেন। ওসামা বিন লাদেন ২০১১ সালে পাকিস্তানের অ্যাবোটাবাদে গোপন আস্তানায় মার্কিন বিশেষ বাহিনীর অভিযানে নিহত হন।



হামজা নিহত হওয়ার খবর প্রথম প্রকাশ করে এনবিসি ও দ্য নিউইয়র্ক টাইমস। এই খবরের বিষয়ে বুধবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছে সাংবাদিকেরা জানতে চাইলে তিনি কোনো মন্তব্য করতে অস্বীকৃতি জানান। ট্রাম্পের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টনও এ বিষয়ে কোনো মন্তব্য করেননি।



সূত্র ঃ প্রথম আলো

সবার আগে খবর পেতে , পেইজে লাইক দিন

আপনার পছন্দ

বিজ্ঞাপন
Jishu da

আরও খবর

বিজ্ঞাপন
HS02
PMJOK