সিরিয়ায় ২৬ জন সেনা নিহত তুরস্কের ড্রোন হামলায়

নিউজ ডেস্ক Mar 01, 2020 - Sunday নিউজ রুম 68


সিরিয়ার উত্তরপশ্চিমাঞ্চলীয় প্রদেশ ইদলিবে তুরস্কের হামলায় দেশটির অন্তত ২৬ সেনা নিহত হয়েছে।


শনিবার সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদের অনুগত বাহিনীর ওপর চালানো তুরস্কের এ ড্রোন হামলায় এ হতাহতের ঘটনা ঘটেছে বলে জানিয়েছে পর্যবেক্ষক সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস।


গত বৃহস্পতিবার বাশার আল-আসাদের অনুগত বাহিনীর বিমান হামলায় তুরস্কের অন্তত ৩৪ সেনা নিহত হন। সে হামলার জবাবে তুরস্ক এই হামলা চালিয়েছে বলে মনে করা হচ্ছে।



ব্রিটেনভিত্তিক সিরীয় অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানায়, বিদ্রোহীদের হটিয়ে মাস তিনেক আগে সরকারি বাহিনীর দখলে নেয়া অঞ্চলটিতে সিরিয়ার সামরিক অবস্থানে ড্রোন হামলা চালায় তুর্কি বাহিনী।

নিহতদের মধ্যে তিন ঊর্ধ্বতন জেনারেলও রয়েছেন। এছাড়া হামলায় সিরিয়ায় তৎপর ইরান সমর্থিত ২১ বিদ্রোহীও নিহত হয়েছে বলে জানা গেছে।

এদিকে সিরিয়ার ইদলিব পরিস্থিতি নিয়ে সৃষ্ট উত্তেজনার মধ্যে রাশিয়ার প্রতি হুশিয়ারি উচ্চারণ করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান।

তিনি রাশিয়ার সঙ্গে তার দেশের সম্ভাব্য সামরিক সংঘাতের ইঙ্গিত দিয়ে মস্কোকে উদ্দেশ করে বলেছেন, তুর্কি সেনাদের সামনে থেকে সরে দাঁড়ান।

এরদোগান শনিবার আঙ্কারায় এক বক্তব্যে দাবি করেন, রাশিয়া সিরিয়ার ইদলিব পরিস্থিতিকে ব্যবহার করে তুরস্কের অভ্যন্তরে হস্তক্ষেপ করতে চায়।

তিনি আরও দাবি করেন, সিরিয়ার তেল সম্পদ বা দেশটির ভূখণ্ড দখল করার ইচ্ছা আঙ্কারার নেই; বরং তুরস্ক নিজের জাতীয় নিরাপত্তা রক্ষা করতে চায় মাত্র।

কিন্তু এ কাজে রাশিয়া প্রতিবন্ধকতা সৃষ্টি করছে বলে প্রেসিডেন্ট এরদোগান অভিযোগ করেন।



সূত্রঃ ইন্টারনেট

আপনাদের মূল্যবান মতামত জানাতে কমেন্ট করুন ↴

সবার আগে খবর পেতে , পেইজে লাইক দিন

আপনার পছন্দ

বিজ্ঞাপন
HS02

আরও খবর

বিজ্ঞাপন
PMJOK
PMBJK DHUPGURI