বাতিল মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার কীভাবে মূল্যায়ন? পড়ুন সম্পূর্ণ তথ্য

তথ্য সংগ্রহ : মিলটন দাস Jun 18, 2021 - Friday News Room 89


এদিন মাধ্যমিক শিক্ষা পর্ষদ ও উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ সাংবাদিক বৈঠকে জানাল মূল্যায়নের পদ্ধতি।

নবমের মার্কশিট, দশমের অভ্যন্তরীণ মূল্যায়নের ভিত্তিতে মাধ্যমিকের ফলাফল। ৫০-৫০ শতাংশ হারে ২০২১-এর মাধ্যমিকের মার্কশিট দেওয়া হবে। এই মূল্যায়নে সন্তুষ্ট না হলে পরিস্থিতি স্বাভাবিক হওয়ার পরে বসা যাবে পরীক্ষায়। পরীক্ষায় বসলে, সেই পরীক্ষার রেজাল্টই চূড়ান্ত বিবেচিত হবে বলে জানাল মধ্যশিক্ষা পর্ষদ।

অন্যদিকে, উচ্চমাধ্যমিক পরীক্ষার মূল্যায়নের পদ্ধতিও জানিয়েছে শিক্ষা সংসদ। জানানো হয়েছে, ২০১৯-র মাধ্যমিকের ৪টি বিষয়ের সর্বোচ্চn নম্বরের ৪০ শতাংশ, ২০২০-র একাদশের বার্ষিক পরীক্ষার ৬০ শতাংশ নম্বর, সেইসঙ্গে দ্বাদশের প্রজেক্ট-প্র্যাক্টিক্যালের নম্বর যুক্ত করে উচ্চমাধ্যমিকের মূল্যায়ন হবে।



জানানো হয়েছে, দ্বাদশের প্রজেক্টের ২০ নম্বর, প্র্যাক্টিক্যালের ৩০ নম্বর ধরে মূল্যায়ন হবে। মূল্যায়নে সন্তুষ্ট না হলে পরিস্থিতি স্বাভাবিকের পর বসা যাবে পরীক্ষায়। পরীক্ষায় বসলে, সেই পরীক্ষার রেজাল্টই চূড়ান্ত বিবেচিত হবে বলে জানিয়েছে উচ্চমাধ্যমিক সংসদ।



নবম শ্রেণির বার্ষিক পরীক্ষা ও ২০২০ সালে ইন্টারনাল অ্যাসেসমেন্টের নম্বরের উপর নির্ভর করে ২০২১ সালে সব মাধ্যমিক পরীক্ষার্থীর মার্কশিট তৈরি হবে। দুই পরীক্ষাকেই সমান গুরুত্ব দিয়ে মাধ্যমিকের মার্কশিট তৈরি হবে। যদি কোনও পরীক্ষার্থী সেই নম্বরে সন্তুষ্ট না হন, তবে তাঁরা কোভিড পরিস্থিতি উন্নতি হলে পরীক্ষা দেওয়ার সুযোগ পাবে। সেই ক্ষেত্রে পরীক্ষা নম্বর চূড়ান্ত বলে গণ্য হবে

আপনাদের মূল্যবান মতামত জানাতে কমেন্ট করুন ↴

সবার আগে খবর পেতে , পেইজে লাইক দিন

আপনার পছন্দ

বিজ্ঞাপন
PMJOK

আরও খবর

বিজ্ঞাপন
PMJOK